Tuesday, September 8, 2020

আটঘর কুড়িয়ানা, বাংলাদেশের সবচেয়ে বড় ভাসমান পেয়ারা বাজার । বাংলাদেশের ব্যাকওয়াটার মার্কেট

ভ্রমণ জানালার পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম, আজ আমরা ভ্রমন করব বাংলাদেশের সবচেয়ে বড় ভাসমান পেয়ারা বাজার, আটঘর কুড়িয়ানা। প্রায় পাঁচ হাজার একর জমি নিয়ে এই আটঘর কুড়িয়ানা ইউনিয়ন টি অবস্থিত যার বেশীর ভাগ স্থান এই রয়েছে এই পেয়ারার বাগান। পেয়ারা বিক্রির সব বাজার গুলোই ভাসমান।

বাংলাদেশের পিরোজপুর জেলার স্বরূপকাঠি উপজেলায় আটঘর কুড়িয়ানা বাজার। আটঘর কুড়িয়ানা ইউনিয়নেই বাংলাদেশের সবচেয়ে বড় পেয়ারার ভাসমান বাজার অবস্থিত। স্বরুপকাঠী বাজারের পাশ থেকে বয়ে আসা সন্ধ্য নদী থেকে উৎপত্তি এই খালের। এই খালের কুড়িয়ানা থেকে ভাসমনা বাজার শুরু এবং আটঘর পর্যন্ত বিস্তৃত। তবে এই ইউনিয়নে আরও কিছু ভাসমান বাজার রয়েছে যেমনঃ ভদ্রাঙ্ক, জিন্দাকাঠী, আদাবাড়ী, আদমকাঠী, ব্রাহ্মনকাঠি, ধলহার প্রভৃতি। এই ভাসমান বাজার ভ্রমণের সবচেয়ে ভাল সময় হচ্ছে পেয়ারার ভরা মৌসুম অর্থাত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত।

তো চলুন বন্ধুর আমরা ঘুরে দেখি এই ভাসমান পেয়ারা বাজার।

এই ভাসমান বাজার ভ্রমণ করতে হলে আপনাকে বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে প্রথমে আসতে হবে বরিশাল সদর, এখান থেকে দুই ভাবেই আসতে পারাবেন আটঘর কুড়িয়ানার এই ভাসমান পেয়ারা বাজার। প্রথমতঃ নথুল্লাবাদ বাসস্টেন্ড থেকে বাসে অথবা অটো রিক্সা করে, বানাড়ীপাড়ার রায়ের হাট স্টপেজে নামতে হবে। সেখান থেকে ইজি বাইক, রিক্সা অথবা মটর সাইকেলে করে ১৫ মিটিটেই পৌছে যাবেন এই কুড়িয়ানার ভাসমান বাজারে। দ্বিতীয়তঃ বরিশাল শহরের বটতলা চৌরাস্তায় এসে সেখান থেকে লেগুনা / ছোট গাড়ীতে চড়ে চলে আসবেন আটঘর কুড়িয়ানার ভাসমান বাজার। ভাসমান পেয়ারা বাজার এই আটঘর থেকে কুড়িয়ানা পর্যন্ত বিস্তৃত। এছাড়াও, ঢাকা থেকে সরাসরি স্বরুপকাঠি উপজেলায় আসা যায় বাস অথবা লঞ্চে চড়ে, ঢাকার গাবতলী থেকে সকাল এবং রাতে বাস পাওয়া যায় স্বরুপকাঠির উদ্দেশ্যে, এবং ঢাকার সদরঘাট থেকে স্বরুপকাঠি এবং বরিশালের লঞ্চ পাওয়া যায়। স্বরুপকাঠি পৌছে এখান থেকে, রিক্সায় অথবা ইজি বাইকে করে খুব সহজেই আসতে পারবেন এই আটঘর কুড়িয়ানা ভাসমান পেয়ারা বাজারে। এছাড়াও পিরোজপুর জেলা সদর থেকে বাসে চড়ে আসতে পারবেন স্বরুপকাঠি উপজেলায়, সেখান থেকে আটঘর কুড়িয়ানা চলে আসবেন ইজিবাইক অথবা রিক্সা করে।

তো বন্ধুরা ভিডিওটি কেমন লাগল যানাতে পারেন কমেন্ট করে। আর ধরনের নতুন নতুন ভ্রমণের ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেল। সবাই ভাল থাকবেন দেখা হবে নতুন কোন যায়গায় নতুন ভিডিওতে, ধন্যবাদ।

 


Facebook  Twitter  Pinterest  Linkedin  Reddit  Tumblr   Mix  Wix  Wordpress 



 

1 comment:

  1. আমাদের বাংলাদেশ কত সুন্দর

    ReplyDelete

খুরুশকুল - চৌফলদন্ডী সড়ক | কক্সবাজারের অদেখা সৌন্দর্য

কক্সবাজার শহর থেকে মাত্র আট কিলোমিটার উত্তরে অবস্থিত এই চৌফলদন্ডী সড়কটি। কক্সবাজার থেকে এখানে আসতে পারবেন সিএনজিম বাস বা রিক্সাযোগে সময় লাগ...