Saturday, September 26, 2020

চা কন্যা ভাস্কর্য, শ্রীমঙ্গল, সিলেট || Cha Konnya Memorial, Sreemangal, Sylhet

চা কন্যা ভাস্কর্য, শ্রীমঙ্গল, সিলেট 
Cha Konnya Memorial, Sreemangal, Sylhet  

 এই চা কন্যা ভাস্কর্য টি শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নের লছনার শেষ প্রান্তে সাতগাঁও চা বাগানের পাদদেশে চায়ের রাজধানী শ্রীমঙ্গলের প্রবেশদ্বারে অবস্থিত। সড়ক পথে ঢাকা থেকে শ্রীমঙ্গল যাবার সময় এই চা কন্যা ভাস্কর্য টির দেখা মিলবে।

এই ভাস্কর্য টির নকশা করেছেন চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সিনিয়র আর্ট টিচার শিল্পী সঞ্জিত রায়। এক নারী চা কন্যা চা গাছের আদলে তৈরী করা হয়েছে ভাস্কর্যটি। এর উচ্চতা ২৪ফুট এবং নিচের বেইজমেন্টের দৈর্ঘ্য ৮ফুট প্রস্থ ৮ফুট। এটি নির্মাণ করতে সময় লেগেছে ১মাস ২০দিন।


২০০৯ সালের ডিসেম্ব মাসে এই চা কন্যা ভাস্কর্য টি তৈরির কাজ শুরু হয়ে ২০১০ সালে এর উদ্বোধন হয়। এবং ২০১৬ সালে এটিকে সংস্কার করা হয়।

চা শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমের প্রতি শ্রদ্ধা নিবেদনস্বরূপ শ্রীমঙ্গলের প্রবেশদ্বারে নির্মাণ করা হয়েছে অপরূপ সাজে সজ্জিত এই চা কন্যার ভাস্কর্য টি।

শ্রীমঙ্গলসহ দেশের সব চা শ্রমিকের ভালো-মন্দ, আনন্দ-বেদনা সবই যেন মিলেমিশে আছে এই ভাস্কর্যটির মধ্যে। চোখ জুড়ানো মনমুগ্ধকর এই ভাস্কর্যটির সৌন্দর্য অবলোকনে প্রতিদিন হাজার হাজার দেশি-বিদেশি পর্যটকের সমাগম ঘটে এখানে।

এই চা কন্যা ভাস্কর্য টির সামনেই রয়েছে সাতগাঁও চা বাগানের একাংশ। তো বন্ধুরা চলুন আমরা এবার ঘুরে দেখি এই সাতগাঁও চা বাগান এবং এই চা বাগানের প্রকৃত চা কন্যাদের, যাদেরকে অনুকরন করে তৈরি করা হয়েছে এই চা কন্যা ভাস্কর্য টি।


Facebook  Twitter  Pinterest  Linkedin  Reddit  Tumblr   Mix  Wix  Wordpress



 

No comments:

Post a Comment

খুরুশকুল - চৌফলদন্ডী সড়ক | কক্সবাজারের অদেখা সৌন্দর্য

কক্সবাজার শহর থেকে মাত্র আট কিলোমিটার উত্তরে অবস্থিত এই চৌফলদন্ডী সড়কটি। কক্সবাজার থেকে এখানে আসতে পারবেন সিএনজিম বাস বা রিক্সাযোগে সময় লাগ...